২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং, ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ


আমিরাতে নতুন ভিসায় শিক্ষার্থীদের বিশেষ সুবিধা

ডেস্ক রিপোর্ট» সংযুক্ত আরব আমিরাতে নতুন ভিসা পদ্ধতি কার্যকর হচ্ছে ২১ অক্টোবর থেকে। এ ভিসায় দেশটিতে প্রবাসীদের পরিবার, ভিজিটর ভিসাপ্রাপ্ত ও শিক্ষার্থীদের বিশেষ কিছু সুবিধা প্রদান করবে। ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (এফএআইসি) ঘোষণা দিয়েছে।

এছাড়া নতুন এই ভিসা পদ্ধতির আওতায় বিধবা এবং তালাকপ্রাপ্ত নারী ও তাদের সন্তানরা এক বছরের ভিসার মেয়াদ বাড়ানোর সুবিধা পাবেন। যারা ভিজিট ভিসায় রয়েছেন তারা দেশ ছাড়ার আগে সর্বোচ্চ দুইবার ৩০ দিন করে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করতে পারবেন।

তালাকপ্রাপ্ত নারীরা তালাক কার্যকর হওয়ার দিন থেকে এবং বিধবা নারীরা তাদের স্বামীর মৃত্যুর দিন থেকে এক বছরের জন্য ভিসার মেয়াদ বাড়ানোর সুযোগ পাবেন পদ্ধতিতে।

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের পররাষ্ট্র বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার সাঈদ রাকান আল রশিদি জানান, বিধবা ও তালাকপ্রাপ্ত নারীদের এ ভিসার জন্য আবেদন করতে কোনো প্রকার টাকার প্রয়োজন হবে না। পরিবারের প্রধান কর্মক্ষম ব্যক্তির মৃত্যু কিংবা ছেড়ে চলে যাওয়ার কারণে নারীরা যে সামাজিক এবং অর্থনৈতিক সমস্যার মধ্যে পড়েন, তা থেকে রক্ষা করতেই নারীদের এ সুবিধা দেওয়া হচ্ছে।

এর আগে, দেশটিতে বসবাসকারী কোনো নারী তার স্বামীর মৃত্যু হলে কিংবা তালাক দিলে সন্তানসহ দেশে ফিরে আসতে হতো। কিন্তু নতুন এই আইনের কারণে তাদেরকে আর আমিরাত ছেড়ে আসতে হবে না। তারা আরো এক বছর সেখানে থাকার সুযোগ পাবেন।

আর যাদের কাছে ভিজিট ভিসা আছে তারা দেশটিতে থাকা অবস্থায় ৩০ দিনের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য দুইবার আবেদন করতে পারবেন। তবে এ সুবিধা পেতে প্রতিবার তাদেরকে ৬০০ দিরহাম খরচ করতে হবে। আমিরাতে পড়তে যাওয়া শিক্ষার্থীরা নতুন এ ভিসা পদ্ধতির কারণে বেশ কিছু সুযোগ-সুবিধা পাবেন।

দৈনিক ক্যাম্পাস পত্রিকায় সংবাদ প্রতিনিধি নিয়োগ করা হবে।