২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং, ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ


চীনে উচ্চশিক্ষা-বৃত্তি সুবিধা নিয়ে সেমিনার

ডেস্ক রিপোর্ট» চীনে উচ্চাশিক্ষা এবং বৃত্তি প্রাপ্তির বিভিন্ন দিক তুলে ধরতে রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) অনুষ্ঠিত হয়েছে ‘চায়নায় উচ্চ শিক্ষা ও বৃত্তি’ বিষয়ক সেমিনার।

সেমিনারে উপস্থিত আলোচকরা বলেন, বর্তমানে চীনের অনেক বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের শতভাগ বৃত্তি সুবিধা দিচ্ছে। এটি অনেকের অজানা থাকায় ইচ্ছা থাকলেও সেখানে পড়ালেখার সুযোগ হচ্ছে না।

সেমিনারে আলোচকরা বলেন, উন্নয়ন ও শিল্প-কারখানায় চীনের উন্নতি বিষ্ময়কর এবং ২০৩০ সাল নাগাদ অর্থনীতির দিক থেকে তা যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে যাবে। তাই বাংলাদেশি শিক্ষার্থীরা চীনের আধুনিক এবং বিশ্বমানের বিশ্ববিদ্যালয়গুলোতে বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষা, গবেষণা ও চাকরির সুযোগ গ্রহণ করতে পারে।

সেমিনারে উপস্থিত ছিলেন চীনের ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সাইন্স অ্যান্ড টেকনোলজির আন্তর্জাতিক স্টুডেন্ট বিষয়ক প্রকল্প ব্যবস্থাপক ডং লিয়াং , হুয়াজং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির আন্তর্জাতিক স্টুডেন্ট বিষয়ক পরিচালক ল্যান হাংজাং হুয়াজং, ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির পিএইডি স্কলার শরিফুল ইসলাম, চায়না টপ এডুকেশন কনসালটেন্টের জিএম মিস লিলি সং এবং অস্ট্রেলিয়া এডুকেশন কনসালটেন্টের কান্ট্রি ম্যানেজার আহসান হাবিব তালহা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান।

বাবু, সোহরাব হোসেন, প্রচার সম্পাদক এইচ এম ফিরোজ আহমেদসহ সংগঠনের প্রায় অর্ধশতাধিক কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

ভারতে ইংরেজির ক্লাস কত চমৎকারভাবে নেয়া হয়