২৭শে অক্টোবর, ২০২০ ইং, ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ


টি-টোয়েন্টির পর এবার ওয়ানডে দলে জায়গা পেলেন ফেনীর ছেলে মোহাম্মদ সাইফুদ্দিন

দৈনিক দৃষ্টান্ত স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টির পর প্রথমবারের মতো ওয়ানডে দলে জায়গা পেয়েছেন ফেনীর সন্তান তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন।

দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় টেস্টের পর তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় দল। সেই তিন ম্যাচের জন্য বৃহস্পতিবার ১৫ সদস্যর দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।এতে প্রথমবারের মতো ওয়ানডে দলে জায়গা হয়েছে তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের।
এছাড়া এই সিরিজে ওয়ানডে দলে ফিরেছেন নাসির হোসেন।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দল ঘোষণা করেছে বিসিবি। দক্ষিণ আফ্রিকার কন্ডিশনের কথা মাথায় রেখে ১৫ সদস্যর দলে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাসহ রাখা হয়েছে মোট পাঁচজন পেসারকে।

চলতি বছর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে সর্বশেষ ওয়ানডে খেলেছেন নাসির হোসেন। সেখানে সুযোগ হয়েছিল শুধুমাত্র নিউজিল্যান্ডের বিপক্ষে। ওই ম্যাচে বল হাতে দুটি উইকেট নিলেও ব্যাট করার সুযোগ হয়নি তার। ওই ম্যাচের আগে রঙিন পোশাকে নাসিরের দেখা মেলে ২০১৬ সালের অক্টোবরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে। পরবর্তীতে দল থেকে ছিটকে যান তিনি। এই সময়ের মধ্যে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজের পাশাপাশি ত্রিদেশীয় সিরিজের পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ খেলেছে বাংলাদেশ। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ছাড়া কোনটিতেই সুযোগ হয়নি ৫৯ ম্যাচে ৩৪.৮০ গড়ে ১০৪৪ রান করা নাসিরের।

অন্যদিকে, সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের পর জাতীয় দলে জায়গা পোক্ত করার চেষ্টায় থাকা পেসার মোহাম্মদ সাইফুদ্দিনের অপেক্ষা এখন ওয়ানডে অভিষেকের। জাতীয় দলে তার অভিষেক হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে। চলতি বছরই শ্রীলঙ্কা সফরে দুটি টি-টোয়েন্টি ম্যাচে একটি উইকেট নেন ২০ বছর বয়সী এই মিডিয়াম পেসার।

ওয়ানডে সিরিজকে সামনে রেখে নয় অক্টোবর বাংলাদেশ ছাড়ার কথা থাকলেও সাত অক্টোবরই দক্ষিণ আফ্রিকায় রওয়ানা হচ্ছেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, নাসির হোসেন ও মোহাম্মদ সাইফুদ্দিন।

১৫ সদস্যর বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফুদ্দিন।