২৬শে জুন, ২০২২ ইং, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ


তিন উপজেলায় প্রধান শিক্ষক পদে ৪১ জনকে পদোন্নতি

ক্যাম্পাস ডেস্ক» সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে (চলতি দায়িত্ব) তিন উপজেলায় ৪১ জন সহকারী শিক্ষককে পদোন্নতি দেয়া হয়েছে। রোববার এ সংক্রান্ত আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আদেশে বলা হয়েছে, ময়মনসিংহ ও নীলফামারীতে ৪১ জন শিক্ষককে চলতি দায়িত্বে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকদের আগামী এক সপ্তাহের মধ্যে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে। তার মধ্যে ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় ৯ জন ও ধোবউড়া উপজেলায় ১৪ জন এবং নীলফামারীর ডিমলা উপজেলায় ১৮ জন রয়েছে। গফরগাঁও উপজেলার তিন শিক্ষকের পদোন্নতি বাতিলও করা হয়েছে।

এ ছাড়া প্রধান শিক্ষকের চলতি দায়িত্বপ্রাপ্ত সরকারি শিক্ষকরা একই উপজেলাধীন সবচেয়ে নিকটবর্তী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শূন্য পদে পদায়নের ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করতে হবে। পদায়নের ক্ষেত্রে এই শর্তের ব্যত্যয় ঘটলে এবং তা প্রমাণিত হলে পদায়নকারী শিক্ষক কর্মকর্তা বা কর্তৃপক্ষের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। জনস্বার্থে এই আদেশ অবিলম্বে কার্যকর করারও নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, মামলাজনিত কারণে স্থায়ী নিয়োগ দেয়া সম্ভব না হওয়ায় গত বছরের ২৩ মে সাবেক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফিজুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শূন্য স্থানে জ্যেষ্ঠ সহকারী শিক্ষকদের দায়িত্ব দেয়ার ঘোষণা দেন। এরপর দেশের ৬৪ জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক শূন্য বিদ্যালয়ে পদায়ন করা হয়। এখনো যে সকল উপজেলায় প্রধান শিক্ষক শুন্য রয়েছে, সেসব স্থানে জ্যেষ্ঠ শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদায়ন দেয়া হচ্ছে।