২রা জুলাই, ২০২০ ইং, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ


নতুন এমপিওর ফয়সালা অক্টোবরে : শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট» বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়টি আগামী মাসের (অক্টোবর) মধ্যে ফয়সালা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার জাতীয় সংসদে সরকারদলীয় সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হওয়ার পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সাংসদ আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অর্থ মন্ত্রণালয় অর্থ ছাড় না করলে এমপিও দেওয়া যায় না। ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয় রাজি হয়েছে এবং কিছু টাকা বরাদ্দও দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন দিয়েছে, আগ্রহীরা অনলাইনে আবেদন করবেন। এসব আবেদন বাছাই করা হবে। কিসের ভিত্তিতে এমপিও দেওয়া হবে, তা প্রধানমন্ত্রীর মতামত নিয়ে আগামী মাসের মধ্যে ফয়সালা হবে।

তিনি বলেন, কতসংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান এবার এমপিওভুক্ত হবে, তা এখনই তিনি বলতে চান না। তবে সংখ্যা বাড়ানোর চেষ্টা করছেন। আগামী মাসের মধ্যে এমপিওর বিষয়ে ফয়সালা হবে।

লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সরকার প্রশ্নপত্রের গোপনীয়তা নিশ্চিত করতে সব বোর্ডের সমন্বিত উদ্যোগে প্রশ্ন ব্যাংক করার পরিকল্পনা গ্রহণ করছে।

সাবস্ক্রাইব করুন দৈনিক ক্যাম্পাসের ইউটিউব চ্যানেল