২০শে জানুয়ারি, ২০২২ ইং, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ


নাইজেরিয়ায় বোকো হারামের হামলা : শতাধিক স্কুলছাত্রী নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক>> নাইজেরিয়ায় একটি স্কুলে বোকো হারামের হামলার পর শতাধিক স্কুলছাত্রী নিখোঁজ রয়েছে। পুলিশ জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলের একটি স্কুলে হামলার পর বুধবার স্কুলের শতাধিক ছাত্রী নিখোঁজ হয়। ২০১৪ সালে চিবুকের একটি স্কুল থেকেও বহু ছাত্রীকে অপহরণ করা হয়েছিল। তাই ওই ঘটনার পুণরাবৃত্তি হতে পারে বলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। খবর এএফপি।

সোমবার বিকেলে ইয়োবি রাজ্যের ডাপচি এলাকার গভ. গার্লস সাইন্স সেকেন্ডারি স্কুলে হামলা চালায় বোকো হারামের জঙ্গিরা। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলার ঘটনায় স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীরা পালিয়ে গেছে।

কিন্তু হামলার দুইদিন পার হয়ে যাওয়ার পরেও স্কুলছাত্রীদের কোনো খোঁজ মিলছে না। তাই ধারণা করা হচ্ছে জঙ্গিরা তাদের অপহরণ করে নিয়ে গেছে।

পুলিশ জানিয়েছে, ওই স্কুলের প্রায় ১১১ জন শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। নিখোঁজদের পরিবারের সদস্যরা বুধবার স্কুলের সামনে গিয়ে তাদের সন্তানদের সম্পর্কে জানতে চেয়েছেন। ইয়োবি রাজ্যের পুলিশ কমিশনার আবদুলমালিকি সুমোনু বলেন, স্কুলে ৯২৬ জন শিক্ষার্থী ছিল। হামলার পর ৮১৫ শিক্ষার্থী ফিরে এসেছে। বাকিরা নিখোঁজ রয়েছে। তাদের অপহরণ করা হয়েছে এমন কোনো তথ্য এখনও পাওয়া যায়নি।

এর আগে ২০১৪ সালে চিবুকের একটি স্কুল থেকে ২৭৬ জন শিক্ষার্থীকে অপহরণ করে বোকো হারামের জঙ্গিরা। সে কারণে নিখোঁজ মেয়েদের ভাগ্যে কি ঘটেছে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। অপহরণ করা মেয়েদের মধ্যে ১০৭ জন পালিয়েছে অথবা সরকারের সঙ্গে চুক্তির বিনিময়ে জঙ্গিরা মুক্তি দিয়েছে। তবে ওই দলের ১১২ জন শিক্ষার্থী এখনও জঙ্গিদের হাতে বন্দী রয়েছে।