১৯শে এপ্রিল, ২০২১ ইং, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


পাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক এম রোস্তম আলী

ডেস্ক রিপোর্ট>> পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. এম রোস্তম আলীকে নিয়োগ দেয়া হয়েছে।

বুধবার রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ এই নিয়োগ প্রদান করেন। নিয়োগ পাওয়ার পর বিকেলে অধ্যাপক ড. রোস্তম আলী পাবিপ্রবির উপাচার্য হিসেবে যোগদান করেন। এরপর তিনি বঙ্গবন্ধু হলে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

নবনিযুক্ত উপাচার্য ক্যাম্পাসে আগমন করলে তাকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা বরণ করে নেন। এরপর উপাচার্য উৎসবমুখর পরিবেশে যোগদান করেন।

এর আগে ৩১ ডিসেম্বর আগের উপাচার্য প্রফেসর ড. আল নকীব চৌধুরীর মেয়াদ শেষে হলে তিনি পাবিপ্রবি থেকে নিজ কর্মস্থল বুয়েটে চলে যান। তখন থেকে পাবিপ্রবি ছিল অভিভাবক শূন্য।

নবনিযুক্ত উপাচার্য ড. এম রোস্তম আলী বলেন, সকলের সহযোগিতা নিয়ে অল্পদিনেই এই বিশ্ববিদ্যালয়কে দেশের অন্যতম বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা হবে। এজন্য সকলের সহযোগিতা কামনা করিছি ।

ড. রোস্তম আলী পাবনা জেলার বেড়া উপজেলার নাটিয়াবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। তিনি রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে ১৯৭৬ সালে এসএসসি এবং ঈশ্বরদী কলেজ থেকে ১৯৭৯ সালে এইচএসসি পাস করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগ থেকে ১৯৮২ সালে বিএসসি (অনার্স) ও ১৯৮৩ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি, জাপান থেকে পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা এবং মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন।

ড. এম রোস্তম আলী কর্মজীবনের প্রথমে বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), চট্টগ্রামে রসায়ন বিভাগের প্রভাষক পদে চাকরি করেন। ১৯৮৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগে প্রভাষক পদে যোগ দেন। ১৯৯২ সালে তিনি সহকারী অধ্যাপক, ১৯৯৭ সালে সহযোগী অধ্যাপক এবং ২০০২ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

অধ্যাপক ড. এম রোস্তম আলী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হল ও শাহ মখদুম হলের হাউস টিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের সদস্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কমিটির চেয়ারম্যান, আহ্বায়ক ও সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের প্রথম নির্বাচিত ডিন ছিলেন।