২৮শে জুলাই, ২০২১ ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ


মেডিকেলে ভর্তির আবেদনের তারিখ পিছিয়েছে

ডেস্ক রিপোর্ট» মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি-সংক্রান্ত অনলাইন আবেদনের সময় পিছিয়েছে। ২৭ আগস্টের পরিবর্তে ৩১ আগস্ট দুপুর ১২টা হতে আবেদন গ্রহণ শুরু হবে। তবে আবেদনের শেষ তারিখ ১৮ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অপরিবর্তিত থাকবে।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি কয়েকটি জেলায় নতুন সরকারি মেডিকেল কলেজ স্থাপনে সরকারের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এমবিবিএস ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ভর্তি-সংক্রান্ত অনলাইন সফটওয়্যার প্রস্তুতকরণের সুবিধার্থে ছাত্র-ছাত্রীদের অনলাইন ভর্তির আবেদনের সময় পরিবর্তন করা হয়েছে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের (ওয়েবসাইট) এবং স্বাস্থ্য অধিদফতরের (ওয়েবসাইট) হতে জানা যাবে।

গতকাল রোববার ঢাকায় এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম জানান, দেশে নতুন চারটি মেডিকেল কলেজ চালুর প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন। তিনি বলেন, নওগাঁ, নেত্রকোণা, মাগুরা ও নীলফামারীতে এই চার মেডিকেল কলেজ হবে। এ ছাড়া চাঁদপুরে মেডিকেল কলেজ করার আরেকটি প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকেই ২৫০ জন শিক্ষার্থী নতুন পাঁচ মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী ৫ অক্টোবর ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত চলবে। এমসিকিউ প্রশ্নের এক ঘণ্টার এই পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বর : জীববিদ্যা-৩০, রসায়নবিদ্যা-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫, সাধারণ জ্ঞান : বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি-৬, আন্তর্জাতিক-৪।