১৬ই জুলাই, ২০২০ ইং, ১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ


‘রোহিঙ্গা সমস্যা পুঁজি করে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত’

দৈনিক দৃষ্টান্ত ডেস্ক : রোহিঙ্গা সমস্যাকে পুঁজি করে একটি মহল দেশে-বিদেশে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। দেশবাসীকে এ জন্য সজাগ থাকার আহ্বান জানিয়েছেন ১৪ দলের নেতারা।

আওয়ামী লীগ নেতৃত্বধীন ১৪ দলীয় জোট নেতারা শনিবার কক্সবাজারের উখিয়া ও টেকনাফে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।

নেতারা দুপুরে উখিয়ার কুতুপালং পৌঁছে রোহিঙ্গাদের খোঁজ খবর নেন এবং তাদের সঙ্গে কথা বলেন। ক্যাম্পে রোহিঙ্গাদের মধ্যে তারা ত্রাণ সামগ্রী বিতরণ করেন। পরে ক্যাম্প কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ১৪ দলের নেতারা।

এ সময় ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মো. নাসিম বলেন, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে। শেখ হাসিনার সরকার মানবিক দিক বিবেচনা করে তাদেরকে আশ্রয় দিয়েছে।

তিনি বলেন, এতো রোহিঙ্গা রাখার ক্ষমতা আমাদের নেই। তাই জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারকে চাপ প্রয়োগ করা হচ্ছে। অবশ্যই এসব রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরৎ পাঠাতে হবে।

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, মিয়ানমার সেনাবাহিনীর রোহিঙ্গা নির্যাতনের চিত্র ও খবর দেশি-বিদেশি গণমাধ্যমে ফলাও করে প্রচার হওয়ায় সেদেশের সরকার আজ সমালোচনার মুখে পড়েছে। রোহিঙ্গা সমস্যাকে পুঁজি করে একটি মহল দেশে বিদেশে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পযর্টনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, মিয়ানমার সরকারের উচিৎ জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের প্রস্তাব বাস্তবায়ন করা।

১৪ দলীয় প্রতিনিধি দলে আরো ছিলেন সাবেক শিল্পমন্ত্রী ও সাম্যবাদী দলের সভাপতি দিলীপ বড়ুয়া, উখিয়া-টেকনাফের সংসদ সদস্য আবদুর রহমান বদি, মহেশখালী ও কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংসদ সদস্য নজিবুল বশর মাইজভাণ্ডারী, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান প্রমুখ।