২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং, ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ


শ্যামনগরে ফিষ্টুলা কর্মশালা

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা)প্রতিনিধি» “এই প্রজন্মেই ফিষ্টুলা হোক অবসান” এ শ্লোগানকে সামনে নিয়ে মঙ্গলবার (৩০অক্টোবর) সাতক্ষীরার শ্যামনগর উপজেলা পরিষদ হল রুমে নকশীকাঁথার আয়োজনে ইউনির্ভাসিটি ফিষ্টুলা সেন্টার,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়,ফিষ্টুলা কেয়ারপ্লাস প্রকল্প ও এনজেন্ডারহেলথ,ইনকের সহায়তায় গ্রামীণ সংবাদকর্মী ও নারীনেত্রীদের অংশগ্রহণে মহিলা জনিত ফিষ্টুলা রোগ বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়।
অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এনজেন্ডারহেলথ,ইনক ফিষ্টুলা কেয়ারপ্লাস প্রকল্পের প্রশাসনিক বিশেষজ্ঞ মিঃ জারিড বোথা। নকশীকাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জীর সভাপতিত্বে অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজজামান,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল গফ্ফার, ফিষ্টুলা কেয়ারপ্লাস প্রকল্পের দেশীয় প্রকল্প ব্যবস্থাপক ডাঃ শেখ নাজমুল হুদা,দৈনিক কালের কন্ঠের ইংরেজি ভার্সনের বার্তা সম্পাদক মারিয়া সালাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শাহানা হামিদ প্রমুখ। অনুষ্টান সঞ্চালনা করেন ফিষ্টুলা কেয়ারপ্লাস প্রকল্পের প্রোগ্রাম অফিসার নিত্যানন্দ বিশ্বাস,দেবীপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি অনিরুদ্ধ কর্মকার।
কর্মশালায় বক্তারা বলেন মহিলা জনিত ফিষ্টুলা হলো মাসিকের রাস্তার সাথে মূত্রথলি অথবা মলাশয়ের এক বা একাধিক অস্বাভাবিক ছিদ্র হয়ে যুক্ত হওয়া- –যার ফলে মাসিকের রাস্তা দিয়ে সবসময় পায়খানা অথবা প্র¯্রাব অথবা উভয়ই ঝরে। বক্তারা বলেন ফিষ্টুলা রোগ প্রতিরোধে সঠিক সময়ে প্রসূতি মাকে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া,নিরাপদ অপারেশন নিশ্চিত করা সহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলেন।বক্তারা আরও বলেন ফিষ্টুলা কেয়ারপ্লাস প্রকল্পের সহায়তায় মহিলাজনিত ফিষ্টুলা রোগিদের জন্য বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি হাসপাতাল একান্তভাবে নিবেদিত।এই সকল হাসপাতালে ফিষ্টুলা আক্রান্ত রোগিরা খুব সহজে সরাসরি ভর্তি ও চিকিৎসার সুযোগ পান।এখানে ভর্তি ,চিকিৎসা,অপারেশন,্ওষুধ বিনামূল্যে প্রদান করা হয়।
কর্মশালায় সাংবাদিকবৃন্দ,মহিলা ইউপিসদস্যবৃন্দ,দলনেত্রী ,সাংস্কৃতিক কর্মী প্রমুখ অংশ গ্রহণ করেন। কর্মশালায় স্বাস্থ্য বিষয়ক জারীগান ও সঙ্গিত পরিবেশন করেন তরুণ কর্মকার,সুপর্ণা কর্মকার,ঐশ্বর্য্য কর্মকার,শ্রেয়া পাল প্রমুখ।