১৮ই মে, ২০২১ ইং, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ


শ্যামনগরে সুপেয় পানির সংকট নিরসনে বায়োস্যান্ড ফিল্টার বিতরণ

রনজিৎ বর্মন, শ্যামনগর(সাতক্ষীরা)প্রতিনিধি» বুধবার সকালে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় লির্ডাসের আয়োজনে সেন্টার ফর কোষ্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট কার্যালয়ে উপকুলীয় এলাকায় সুপেয় পানির সংকট নিরসনে পরিবার ভিত্তিক বায়োস্যান্ড ফিল্টার বিতরণ করা হয়।
লির্ডাসের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্টানে বায়োস্যান্ড ফিল্টার বিতরণ সহ প্রধান অতিথির বক্তব্য রাখেন সাংবাদিক রনজিৎ বর্মন। প্রধান অতিথি বক্তব্যে বলেন উপকুলীয় এলাকা শ্যামনগরে খাওয়ার পানির সংকট রয়েছে।লবনাক্ততা ,ভূগর্ভস্থ পানির সংকট সহ অন্যান্য কারণে এ এলাকায় পানির সমস্যা বিদ্যামান। এ অবস্থায় সুপেয় পানি সংকট নিরসনে পরিবার ভিত্তিক বায়োস্যান্ড ফিল্টার ভূমিকা রাখতে পারবে। সাথে সাথে পানি বাহিত রোগ থেকে মুক্তি পাবে।অনুষ্টানে বলা হয় ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ৪২০০ পরিবারে বায়োস্যান্ড ফিল্টার বিতরণ করা হয়েছে এবং ২০২১ সাল নাগাদ একটা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
ফিল্টার বিতরণ অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লির্ডাসের প্রোগ্রাম ম্যানেজার জিল্লুর রহমান,প্রকল্প সমন্বয়কারী অসিত কুমার মন্ডল,রনজিৎ কুমার মন্ডল প্রমুখ।
এ সময় প্রায় শতাধিক পরিবারে বায়োস্যান্ড ফিল্টার বিতরণ করা হয় এবং বিতরণের পূর্বে ব্যবহার বিধি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়।