২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং, ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ


১৪তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল এ মাসে

ডেস্ক রিপোর্ট» চলতি মাসে ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে। ফল তৈরির কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে। এই মাসের (অক্টোবর) শেষ দিকে ফল প্রকাশ হবে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)-এর সদ্যবিদায়ী চেয়ারম্যান আজহার হোসেন জাগো নিউজকে এ তথ্য জানিয়েছেন। গতকাল ছিল এনটিআরসির চেয়ারম্যানের কর্মময় জীবনের শেষ দিন।

তিনি বলেন, চলতি মাসে ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশিত হবে। এ লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে। ফল তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। বর্তমানে রোল নম্বর অনুযায়ী ফলাফলের সিট তৈরি করা হচ্ছে। অক্টোবরের শেষের দিকে এ ফল প্রকাশ করা হবে।
আজহার হোসেন বলেন, লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর প্রায় তিন মাস ধরে মৌখিক পরীক্ষা নেয়া হয়। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে মৌখিক পরীক্ষা শেষ হয়েছে। বর্তমানে চূড়ান্ত ফলাফল তৈরি করা হচ্ছে।

জানা গেছে, চতুর্দশ বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় স্কুল এবং কলেজ পর্যায়ে সর্বমোট ১ লাখ ৬৬ হাজার ৩১৮ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। তার মধ্যে স্কুল পর্যায়ে ১৫ হাজার ৩৬২ এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৮৭৭ জনসহ মোট ১৯ হাজার ৮৬৩ প্রার্থী পরীক্ষায় উত্তীর্ণ হন।

গত বছরের ৮ ও ৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেশের আটটি বিভাগে একযোগে এ পরীক্ষা আয়োজন করা হয়। গত বছরের ৩১ অক্টোবর চতুর্দশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এতে পাসের হার ছিল ২৬ দশমিক ০২ শতাংশ। এনটিআরসিএ কর্তৃক অনুষ্ঠিত এ পরীক্ষায় স্কুল পর্যায়ে ৫ লাখ ৩ হাজার ৩৮ এবং কলেজ পর্যায়ে ৩ লাখ ৩ হাজার ৬১২ জনসহ মোট ৮ লাখ ৬ হাজার ৬৫০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। তার মধ্যে স্কুল পর্যায়ে ১ লাখ ৪ হাজার ৬৯৪ জন এবং কলেজ পর্যায়ে ১ লাখ ৫ লাখ ৫ হাজার ১৮১ জনসহ মোট ২ লাখ ৯ হাজার ৮৭৫ জন উত্তীর্ণ হন।

এনটিআরসিএ কর্তৃপক্ষ সূত্র জানায়, চতুর্দশ শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় মোট ১৯ হাজার ৮৬৩ জন প্রার্থী অংশগ্রহণ করেন। তার মধ্যে ৭০০-৮০০ প্রার্থী এ পরীক্ষার মাধ্যমে বাদ পড়েছেন। প্রায় ১৯ হাজার শিক্ষার্থী চূড়ান্তভাবে পাস করেছেন। তবে চতুর্দশ শিক্ষক নিবন্ধনে পাস করা প্রার্থীরা এ বছর নিয়োগের জন্য আবেদন করতে পারবেন না।