২৮শে মার্চ, ২০২৪ ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ


এসএসসি ও সমমান পরীক্ষা শুরু কাল

ডেস্ক রিপোর্ট:: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। এ পরীক্ষায় ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরী হাইস্কুল পরিদর্শনে যাবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, এবার ৩ হাজার ৪১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এসএসসি ও সমমান পরীক্ষা। পরীক্ষায় ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ছাত্রী ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন। গত বছর এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন। এবার পরীক্ষার্থী বেড়েছে দুই লাখ ৪৫ হাজার ২৮৬ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে এবার আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে মোট ১৬ লাখ ২৭ হাজার ৩৩৮ জন অংশ নেবে। এর মধ্যে ৭ লাখ ৯২ হাজার ৩৪৪ জন ছাত্র এবং ছাত্রী ৮ লাখ ৩৫ হাজার ৩৪ জন। তবে এবার ৮টি বোর্ডে ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা কিছুটা বেশি। আর মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৮৯ হাজার ৭৫২ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ১৪ হাজার ৭৬৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

৩ হাজার ৪১২টি কেন্দ্রে ২৮ হাজার ৫১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। গত বছরের চেয়ে এবার ২০৭টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ১৭৬টি কেন্দ্র বেড়েছে।

এবারও জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইনসহ মোট ৭টি কেন্দ্রে ২৯৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ২১২ জন ছাত্র এবং ২৪৬ জন ছাত্রী রয়েছে।

বৃহস্পতিবার ১ ফেব্রুয়ারি থেকে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ২৬ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চের মধ্যে শেষ করতে হবে ব্যবহারিক পরীক্ষা। শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী ও সেরিব্রাল পলসি জনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবেন। তাদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে।