২৮শে মার্চ, ২০২৪ ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ


প্রশ্নফাঁস কোনভাবেই সম্ভব নয় : শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক» শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নফাঁস ছাড়াই সারাদেশে সুষ্ঠুভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নফাঁসের অপকর্ম ঠেকাতে আমাদের যা যা করণীয় আমরা তাই করেছি। ফলে এই পরীক্ষায় প্রশ্নফাঁস হওয়া কোনোরকম সম্ভব নয়।

বৃহস্পতিবার মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে যারা ভুয়া প্রশ্নপত্র ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে তাদেরকে মনিটরিং করা হচ্ছে। দ্রুত তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, পাবলিক পরীক্ষায় সকল অপকর্ম ঠেকাতে পাঁচ মন্ত্রণালয় কাজ করছে। চার স্তরের নিরাপত্তাবাহিনী নিয়োজিত রয়েছে। ফলে এবার প্রশ্নপত্র ফাঁসের কেউ সুযোগ পাবে না।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। ছাত্রদের থেকে এবার ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মন্ত্রী বলেন, বর্তমানে ছেলে-মেয়ের মধ্যে সমতা এসেছে। বরং এবার ছেলেদের চেয়ে ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি মেয়ে পরীক্ষায় অংশগ্রহণ করছে। ঝরে পড়ার হারও আগের চেয়ে অনেক কমে গেছে। তবে এখনও যতটুকু ঝরে পড়ছে সেসব শিক্ষার্থীদের ধরে রাখার জন্য নানারকম কর্মসূচি গ্রহণ করা হচ্ছে।

আমাদের সামনে বড় চ্যালেঞ্জ মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান করা উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, অনেকে বলেন আমাদের শিক্ষার মান বাড়েনি। এটি ঠিক নয়; বরং আগের চেয়ে অনেক পরিবর্তন এসেছে। পাবলিক পরীক্ষা আয়োজন ও ফলাফল প্রকাশে একটি শৃঙ্খলা আনা হয়েছে। বিশ্বের দরবারে মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠা করা একটি চ্যালেঞ্জ। সেই একই চ্যালেঞ্জ নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।

নির্বাচন কমিশনের প্রস্তাব অনুযায়ী বার্ষিক পরীক্ষার সময় পরিবর্তন করা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নির্বাচন কমিশনার আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সকল পরীক্ষা শেষ করার জন্য আহ্বান করেছেন। সিলেবাস অনুযায়ী সকল পর্যায়ের বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যেই শেষ হয়ে যাবে। ফলে কোনো সমস্যা হবে না।

এ সসময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা বিভাগ ও কারিগরি শাখার অতিরিক্ত সচিব জাকির হোসেন ভূঁইয়া, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের দায়িতপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক সামছুল হুদা প্রমুখ।