২৮শে জুলাই, ২০২১ ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ


অস্কারে যাচ্ছে ‘খাঁচা’

দৈনিক দৃষ্টান্ত বিনোদন ডেস্ক : ৯০তম অস্কার আসরে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে আকরাম খান পরিচালিত চলচ্চিত্র ‘খাঁচা’।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর এক রেস্তোরাঁয় ৯০তম অস্কার বাংলাদেশ কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

গত ২২ সেপ্টেম্বর মুক্তি পাওয়া ‘খাঁচা’ আকরাম খানের দ্বিতীয় চলচ্চিত্র। সপ্তাহ পেরোনোর আগেই ছবিটি নিয়ে নতুন আশার কথা জানা গেল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ৯০তম অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, কমিটির সদস্য অধ্যাপক আবদুস সেলিম, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও আবদুল লতিফ বাচ্চু, ‘খাঁচা’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ছবির পরিচালক আকরাম খান, অভিনয়শিল্পী আজাদ আবুল কালাম, চিত্রপরিচালক গোলাম রাব্বানী বিপ্লব প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অস্কারে বিদেশি ভাষার ছবি শাখায় অনেক ছবি জমা পড়েছে। সেগুলো থেকে সবার সিদ্ধান্তে ‘খাঁচা’ অস্কারের জন্য নির্বাচন করা হয়েছে।

এর আগে ছবি নির্মাতা আকরাম খান সমকালকে বলেন, ”সংবাদটি আমার জন্য আনন্দের। ‘খাঁচা’ চলচ্চিত্রটি নিয়ে আমি শুরু থেকে আশাবাদী ছিলাম। প্রত্যেক শিল্পী দারুণ অভিনয় করেছেন। আশা করি, ছবিটি সবখানে প্রশংসিত হবে।”

দেশভাগের কাহিনী নিয়ে নির্মিত ‘খাঁচা’ চলচ্চিত্রে মূল দুই চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান ও আজাদ আবুল কালাম। এছাড়াও রয়েছেন মামুনুর রশীদ, কায়েস চৌধুরী, শিশুশিল্পী পিদিম। অতিথি চরিত্রে দেখা যাবে রানী সরকারকে। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প অবলম্বনে এর চিত্রনাট্য লিখেছেন নির্মাতা আকরাম খান ও অভিনেতা আজাদ আবুল কালাম। ছবির দুটি গানে কণ্ঠ দিয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাগরিকা জাহান। ছবির শুটিং হয়েছে নড়াইলের লোহাগড়ার ইতনা, মুন্সীগঞ্জের দোহার ও নাটোরে।